পাসপোর্ট তথ্য যাচাই করার নিয়ম - E Passport Check Online

পাসপোর্ট তথ্য যাচাই করার নিয়ম - E Passport Check Online


আসসালামু আলাইকুম ! আশাকরি সবাই অনেক অনেক ভালো আছেন। পাসপোর্ট সেবা ব্লগে আপনাকে স্বাগতম। আমাদের আজকের পোস্টে পাসেপোর্ট সম্পর্কিত কিছু তথ্য শেয়ার করবো যেটা আপনার জানার অতিব জরুরি।

আমাদের আজকের পোস্টের মূল বিষয় হলো “পাসপোর্ট তথ্য যাচাই করবেন? এবং পাসপোর্ট হয়েছে কিনা চেক করবেন” এই সমস্ত বিষয় থাকছে আমাদের আজকের পোস্টে। আশাকরি শুরু থেকে শেষ অব্দি আমাদের পোস্টটি পড়বেন।

এখন প্রশ্ন হলো কেন আপনি আপনার পাসপোর্টটি চেক করবেন? কেন তথ্য গুলো আপনার জানতে হবে? তার একমাত্র কারণ হলো- আপনি যখন নতুন পাসপোর্ট করার জন্য আপনার নিকটস্ত পাসপোর্ট অফিসে তথ্য গুলো জমা দিবেন।


তখন চাইলেই আপনি ঘরে বসে সমস্ত তথ্যবলী যাচাই করে নিতে পারবেন।পাসপোর্ট এর সকল তথ্য অর্থাৎ স্ট্যাটাস চেক করতে পারবেন।

কারণ এটি চেক করার জন্য আপনি তো আর বার বার পাসপোর্ট অফিসে যেতে পারবেন না। অতিরিক্ত টাকা খরচ করতে হবেনা। ঘরে বসে নিমিষেই চেক করতে পারবেন। তাই আপনাদের সুবিধার জন্য আমি সমস্ত কিছু দেখিয়ে দিবো কিভাবে আপনি ঘরে বসে চেক করবেন।

আজকের পোস্টটি করছি আমার নিজের বাস্তব অভিজ্ঞতা থেকে। কারণ কিছু দিন আগে আমি নিজে একটি পাসপোর্ট করেছি খুব অল্প সময়ের মধ্যে। 

আমরা কিন্তু পুর্বের পোস্ট থেকে জেনেছি ই পাসপোর্ট করতে কি কি লাগে এবং পাসপোর্ট করতে কত টাকা খরচ হয়। পাসপোর্ট বা ই পাসপোর্ট পেতে কত দিন লাগে ?। আপনি চাইলে আমদের পূর্বের পোস্টটি দেখে আসতে পারেন। অথবা এখানে ক্লিক করুন।

আপনার কাছে যদি যদি একটি ফোন বা কম্পিউটার থাকে তাহলে আপনি অনায়াসে আবেদন ফরম পূরণ করতে পারবেন। নতুন পাসপোর্ট এর আবেদন করতে এখানে ক্লিক করুন।

ই পাসপোর্ট করতে কত টাকা লাগে ২০২৪

আমাদের মধ্যে অনেকেই আছে যারা নতুন পাসপোর্ট করতে চান কিন্তু কত টাকা খরচ হবে সেই সম্পর্কে কিছু জানি না। আমাদের পূর্বের পোস্টে আমরা এই বিষয়ে বিস্তারিত আলোচনা করেছি। আপনি চাইলে সেই পোস্টটি দেখে আসতে পারেন অথবা এখানে ক্লিক করতে পারেন।

ই পাসপোর্ট করতে কি কি লাগে ২০২৪

আমাদের মধ্যে অনেকেই আছে যারা নতুন পাসপোর্ট করতে চান কিন্তু কি কি লাগবে সেই সম্পর্কে কিছু জানি না। আমাদের পূর্বের পোস্টে আমরা এই বিষয়ে বিস্তারিত আলোচনা করেছি। আপনি চাইলে সেই পোস্টটি দেখে আসতে পারেন অথবা এখানে ক্লিক করতে পারেন।

পাসপোর্ট বা ই পাসপোর্ট পেতে কত দিন লাগে ?

আমাদের মধ্যে অনেকেই আছে যারা নতুন পাসপোর্ট করতে চান কিন্তু কত দিন সময় লাগবে সেই সম্পর্কে কিছু জানি না। আমাদের পূর্বের পোস্টে আমরা এই বিষয়ে বিস্তারিত আলোচনা করেছি। আপনি চাইলে সেই পোস্টটি দেখে আসতে পারেন অথবা এখানে ক্লিক করতে পারেন।

অনলাইনে পাসপোর্ট আবেদন করার নতুন নিয়ম ২০২৪

আমাদের মধ্যে অনেকেই আছে যারা নতুন ই পাসপোর্ট করতে চান। কিন্তু কিভাবে কি করবেন বূঝতে পারেন না। সেই জন্য আমি ইতঃপূর্বে একটি পোস্ট করে রেখেছি। ঐ পোস্টটি পড়লে আমাকরি খুব সহজে আপনি ই পাসপোর্ট আবেদন করার নিয়মাবলী বুঝতে পারবেন। আপনি চাইলে সেই পোস্টটি দেখে আসতে পারেন অথবা এখানে ক্লিক করতে পারেন।

তো তাহলে চলুন যেনে নিই কিভাবে পাসপোর্ট তথ্য যাচাই করা যায়:-

পাসপোর্ট তথ্য যাচাই করার নিয়ম। E passport Check

পাসপোর্টের তথ্যবলী যাচাই করার জন্য আপনাকে কিছু স্টেপ ফলো করতে হবে। যেমনঃ

 এটি বাংলাদেশের পাসপোর্ট এর অফিসিয়াল ওয়েবসাইটের প্রথমে আপনাকে এই সাইটে প্রবেশ করতে হবে।

এর পরে আপনার সামনে নিচে দেখানো একটি ওয়েবসাইট প্রদর্শিত হবে। এখান থেকে  আপনি “অ্যাপ্লিকেশন স্ট্যাটাস“অপশনের উপরে ক্লিক করতে হবে।

পাসপোর্ট তথ্য যাচাই করবেন যেভাবে - দেখে নিন



এরপরে আপনার সামনে নতুন একটি পেজ ওপেন হবে। সেখানে আপনি আপনার অ্যাপ্লিকেশন স্ট্যাটাস পেয়ে যাবেন। ওখানে আপনি আপনার পাসপোর্ট এর “স্লিপ আইডি” নাম্বার পাসপোর্টে দেওয়া যে “জন্মতারিখ” ব্যবহার করেছেন, সেটি ব্যবহার করবেন এবং নিচে আসলে একটি ক্যাপচা আসবে সে ক্যাপচাটি পূরণ করে সার্চ বক্সে ক্লিক করবেন।

পাসপোর্ট তথ্য যাচাই


এই তো ব্যাস, আপনার সামনে দেখবেন আপনার পাসপোর্ট সম্পর্কিত সকল তথ্য প্রদর্শিত হচ্ছে। এভাবে আপনি আপনার সহ অনেকের পাসপোর্ট চেক করে নিতে পারবেন।

পাসপোর্ট হয়েছে কিনা চেক - 

পাসপোর্ট চেক করার আরো একটি নিয়ম রয়েছে যেটি ব্যবহার করে আপনি খুব সহজে পাসপোর্ট হয়েছে কনিা চেক করতে পারবেন। তো চলুন জেনে নিই কি সেই নিয়মটি। প্রথমে আপনার কাছে তিনটি তথ্য আছে কিনা দেখে নিন।

👉অনলাইনে পাসপোর্ট আবেদন করার নতুন নিয়ম ২০২৪

  • ডেলিভারি স্লিপ
  • অ্যাপ্লিকেশন আইডি
  • জন্মতারিখ,মাস,সাল

এই তিনটি তথ্য জানা থাকলে আপনি খুব সহজেই পাসপোর্ট চেক করে নিতে পারবেন। দেখে নিন ডেলিভারি স্লিপ কেমন হয়।

পাসপোর্ট তথ্য যাচাই করবেন যেভাবে


পাসপোর্ট তথ্য যাচাই করবেন যেভাবে

প্রথমে এই লিংকে ক্লিক করুন (https://www.epassport.gov.bd/authorization/application-status)। তারপর দেখবেন নিচের মতো একটি পেজ আপনার সামনে প্রদর্শিত হচ্ছে।

পাসপোর্ট তথ্য যাচাই করবেন যেভাবে - দেখে নিন

তার পর এখান থেকে নিচের স্টেপ গুলো ফলো করুন।

  1. অনলাইন রেজিষ্ট্রেশন আইডি/রেফারেন্স নাম্বার/অ্যাপ্লিকেশন আইডি টাইপ করুন।
  2. জন্মতারিখ সেলেক্ট করুন।
  3. ক্যাপচা টিক মার্ক করুন।
  4. চেক বাটনে ক্লিক করুন।

পাসপোর্ট তথ্য যাচাই করবেন যেভাবে - দেখে নিন


তারপর দেখবেন আপনার পাসপোর্ট এর বর্তমান তথ্য আপনার সামনে প্রদর্শিত হচ্ছে।

আশাকরি আমাদের আজকের পোস্টের মাধ্যমে আপনি “পাসপোর্ট তথ্য যাচাই করবেন” সম্পর্কিত সকল তথ্য জেনে গেছেন। সবাই ভালো থাকুন সুস্থ থাকুন আল্লাহ হাফেজ।

শেষ কথাঃ এই পাসপোর্ট সম্পর্কিত যেকোনো ধরনের তথ্য পেতে আমাদের ওয়েবসাইটে থাকা পাসপোর্ট এর যে ক্যাটাগরিতে রয়েছে সে ক্যাটাগরি থেকে সব ধরনের পাসপোর্ট সম্পর্কিত তথ্য গুলি আপনি জেনে নিতে পারবেন।

ট্যাগঃ ই পাসপোর্ট ডেলিভারি চেক,এসএমএসের মাধ্যমে পাসপোর্ট চেক করুন,ডেলিভারি স্লিপ দিয়ে পাসপোর্ট চেক,ই পাসপোর্ট চেক করার নিয়ম,www.passport.gov.bd check online,online passport status check,www.passport.gov.bd online,passport check online bd,ই পাসপোর্ট চেক করার নিয়ম,passport check with passport number,e passport gov bd,পাসপোর্ট হয়েছে কিনা চেক,অনলাইনে পাসপোর্ট চেক,পাসপোর্ট নাম্বার দিয়ে পাসপোর্ট চেক,নতুন পাসপোর্ট চেক করার নিয়ম,পাসপোর্ট ডেলিভারি চেক

Post a Comment

0 Comments

Close Menu