অনলাইনে পাসপোর্ট আবেদন করার নতুন নিয়ম ২০২৪

অনলাইনে পাসপোর্ট আবেদন করার নতুন নিয়ম ২০২৪ - New rules for online passport application 2024

আসসালামু আলাইকুম ! আশাকরি সবাই অনেক অনেক ভালো আছেন। পাসপোর্ট সেবা ব্লগে আপনাকে স্বাগতম। আমাদের আজকের পোস্টে পাসেপোর্ট সম্পর্কিত কিছু তথ্য শেয়ার করবো যেটা আপনার জানার অতিব জরুরি।

আমাদের আজকের পোস্টের মূল বিষয় হলো “অনলাইনে পাসপোর্ট আবেদন করার নতুন নিয়ম ২০২৪” এই সমস্ত বিষয় থাকছে আমাদের আজকের পোস্টে। আশাকরি শুরু থেকে শেষ অব্দি আমাদের পোস্টটি পড়বেন।

আজকের পোস্টটি করছি আমার নিজের বাস্তব অভিজ্ঞতা থেকে। কারণ কিছু দিন আগে আমি নিজে একটি পাসপোর্ট করেছি খুব অল্প সময়ের মধ্যে। যাইহোক আমার নিজের বাস্তব অভিজ্ঞা থেকে বলে দিবো অনলাইনে পাসপোর্ট আবেদন করার নতুন নিয়ম।

আমরা কিন্তু পুর্বের পোস্ট থেকে জেনেছি ই পাসপোর্ট করতে কি কি লাগে এবং পাসপোর্ট করতে কত টাকা খরচ হয়। পাসপোর্ট বা ই পাসপোর্ট পেতে কত দিন লাগে ?। আপনি চাইলে আমদের পূর্বের পোস্টটি দেখে আসতে পারেন। অথবা এখানে ক্লিক করুন।

আপনি যদি ভেবে থাকেন দালাল ছাড়া কিভাবে পাসপোর্ট করবো তাহলে বলবো আজকের পোস্টটি ভালো করে পড়ুন। আজকের পোস্টে দেখাবো কিভাবে অনলাইন পাসপোর্ট এর জন্য আবেদন করা যায়।

আপনার কাছে যদি যদি একটি ফোন বা কম্পিউটার থাকে তাহলে আপনি অনায়াসে আবেদন ফরম পূরণ করতে পারবেন। এই পোস্টে আমি অনলাইনের আবেদন ফরম পূরণ সম্পর্কিত সকল তথ্য শেয়ার করবো। আশাকরি আপনার মনে থাকা সকল প্রশ্নের উত্তর আপনি আমাদের আজকের পোস্টের মাধ্যমে পেয়ে যাবেন।

ই পাসপোর্ট করতে কত টাকা লাগে ২০২৪

আমাদের মধ্যে অনেকেই আছে যারা নতুন পাসপোর্ট করতে চান কিন্তু কত টাকা খরচ হবে সেই সম্পর্কে কিছু জানি না। আমাদের পূর্বের পোস্টে আমরা এই বিষয়ে বিস্তারিত আলোচনা করেছি। আপনি চাইলে সেই পোস্টটি দেখে আসতে পারেন অথবা এখানে ক্লিক করতে পারেন।

ই পাসপোর্ট করতে কি কি লাগে ২০২৪

আমাদের মধ্যে অনেকেই আছে যারা নতুন পাসপোর্ট করতে চান কিন্তু কি কি লাগবে সেই সম্পর্কে কিছু জানি না। আমাদের পূর্বের পোস্টে আমরা এই বিষয়ে বিস্তারিত আলোচনা করেছি। আপনি চাইলে সেই পোস্টটি দেখে আসতে পারেন অথবা এখানে ক্লিক করতে পারেন।

পাসপোর্ট বা ই পাসপোর্ট পেতে কত দিন লাগে ?

আমাদের মধ্যে অনেকেই আছে যারা নতুন পাসপোর্ট করতে চান কিন্তু কত দিন সময় লাগবে সেই সম্পর্কে কিছু জানি না। আমাদের পূর্বের পোস্টে আমরা এই বিষয়ে বিস্তারিত আলোচনা করেছি। আপনি চাইলে সেই পোস্টটি দেখে আসতে পারেন অথবা এখানে ক্লিক করতে পারেন।

অনলাইন পাসপোর্ট আবেদন করার নিয়ম

অনলাইনে ই-পাসপোর্টের জন্য প্রথমে আপনাকে এই ওয়েবসাইটে ভিজিট করতে হবে www.epassport.gov.bd ।  এবং পর্যায়ক্রমিক ভাবে জাতীয় পরিচয়পত্র বা জন্ম নিবন্ধন বা ড্রাইভিং লাইসেন্স এর তথ্য অনুসারে অনলাইনে আবেদনপত্র পূরণ করুন।

আবেদনে ব্যক্তিগত তথ্য ঠিকানা ও পিতামাতার তথ্য সঠিক ভাবে লিখতে হবে। এখানে সব থেকে ভালো একটা খবর হলো নতুন পাসপোর্ট করার জন্য কোনো ধরনের কাগজপত্র সত্যা্য়ন বা ছবি সংযোজন করার প্রয়োজন হবেনা।

বিঃদ্রঃ ই পাসপোর্টের আবেদন করার জন্য অবশ্যই আপনার জাতীয় পরিচয়পত্র অথবা অনলাইন জন্মনিবন্ধন সনদ অনুযায়ী নাম, পিতামাতার নাম, অন্যান্য তথ্য  পুরণ করতে হবে। কোনো রকম ভূল হলে পরে অনেক ভোগান্তি বা আপনাকে অনেক সমস্যায় পড়তে হবে।

👉👉👉পাসপোর্ট বা ই পাসপোর্ট পেতে কত দিন লাগে ?

এজন্য পাসপোর্ট এর আবেদন করার পূর্বে সবকিছু একদম সঠিক বা নির্ভূল ভাবে পূরণ করুন।

অনলাইন ই পাসপোর্ট আবেদন করার পূর্বে অবশ্যই ই পাসপোর্ট আবেদন করার নিয়ম অথবা কি কি দরকার সেগুলো জেনে নিন। অনলাইন পাসপোর্ট আবেদন করার জন্য নিচের ধাপ গুলো অনুস্বরণ করুন।

ই পাসপোর্ট অনলাইন আবেদন ফরম পূরণ করার নিয়ম

  • অনলাইন ই -পাসপোর্ট আবেদন করার জন্য প্রথমে আপনি আপনার কম্পিউটার অথবা মোবাইল থেকে ভিজিট করুন–  www.epassport.gov.bd  । 
  • এরপরে অ্যাপ্লাই অনলাইন ( apply online) মেনুতে ক্লিক করুন।
  • এরপরে আপনার যদি উক্ত ওয়েবসাইটে কোন ধরনের অ্যাকাউন্ট করা না থাকে তাহলে আপনি আপনার জিমেইল আইডি দিয়ে অ্যাকাউন্ট তৈরি করে ভেরিফিকেশন করে নিবেন।
  • আপনার ব্যক্তিগত তথ্য, পরবর্তী পাসপোর্ট তথ্য, ঠিকানা, পিতা-মাতার তথ্য ও জরুরী যোগাযোগের ঠিকানা নির্ভল ভাবে পূরণ করুন। 
  • তারপর পাসপোর্ট এর ধরন, ডেলিভারি ধরন, সিলেক্ট করুন। এবং সাবমিট করার পূর্বে আবার যাচাই করে নিন। সর্বশেষ আবেদন সম্পন্ন করুন এবং আবেদন ফরমটি প্রিন্ট করে নিন।
  • ব্যাস অনলাইনের কাছে শেষ। এখন জেনে নিতে হবে আপনার নিকটস্থ পাসপোর্ট অফিসটি সেবা প্রদান হচ্ছে কিনা।

আঞ্চলিক অফিস ও থানা নির্বাচন - আপনাদের বোঝার সার্থে আমি নিচে একটি ছবি যুক্ত করেছি লক্ষ করুন। এই অপশনটির উপরে আপনি ক্লিক করলে নিচের মত একটি পেজ আসবে এখানে আপনার জেলা ও পুলিশ থানার নাম সিলেক্ট করতে হবে।

অনলাইন পাসপোর্ট আবেদন করার নতুন নিয়ম

  • এরপরে আপনাকে ইমেইল ভেরিফিকেশন করতে হবে। 
  • এই ধাপে আপনাকে একটি একটিভ ইমেইল বসিয়ে দিতে হবে। যেই ইমেইল আপনার সমস্ত তথ্য জানা, সেই ইমেইলটি দিয়ে আপনি ভেরিফাই করতে পারবেন।
  • ইমেইল আপনি লেখার পরে একটি ক্যাপচা পুরণ করতে হবে। তারপর অটোমেটিক্যালি ভেরিফিকেশনের জন্য কন্টিনিউ বাটনে ক্লিক করলে আপনার মেইলে একটি ভেরিফিকেশন কোড চলে যাবে নিচের ছবির মত।অনলাইন পাসপোর্ট আবেদন করার নতুন নিয়ম
  • এরপরে আপনার ইমেইলে একটি ভেরিফিকেশন লিংক চলে যাবে এবং সেই ভেরিফিকেশন লিংকে ক্লিক করে ফেরিফাই করে ফেলুন।
  • এই ধাপে ধাপে আপনাকে আপনার ব্যক্তিগত তথ্য সঠিক ভাবে পূরণ করতে হবে। লক্ষ করুন নিচে দেওয়া ছবির মতো।
  • এই ধাপে আপনি আপনার জাতীয় পরিচয়পত্র অথবা জন্মনিবন্ধন অনুসারে সঠিক ভাবে পূরণ করতে হবে।
  • অনলাইন পাসপোর্ট আবেদন করার নতুন নিয়ম
  • সর্বশেষে save and  continue- বাটনে ক্লিক করবেন।

অনলাইন পাসপোর্ট আবেদন করার জন্য জাতীয় পরিচয় পত্র না জন্ম নিবন্ধন কোনটি প্রয়োজন?

  • আপনার বয়স ১৮ বছরের কম হয়ে থাকে এবং জাতীয় পরিচয় পত্র না থাকলে আপনি অনলাইন বা ডিজিটাল জন্ম নিবন্ধন দিয়ে অনলাইন পাসপোর্ট আবেদন করতে পারবেন।
  • আবেদনকারীর বয়স যদি ১৮ থেকে ২০ বছরের মধ্যে হয় আপনি জাতীয় পরিচয় পত্র বা আবেদনকারী তার জাতীয় পরিচয় পত্র বা জন্ম নিবন্ধন আবেদন করতে পারবে।
  • আর অনলাইন পাসপোর্ট আবেদনকারীর বয়স যদি ২০ বছরের বেশি হয় তাহলে অবশ্যই জাতীয় পরিচয় পত্রের নাম্বার দিতে হবে আপনার জাতীয় পরিচয় পত্র স্মার্ট কার্ড না পেলে জাতীয় পরিচয়পত্র অনলাইন কপি ডাউনলোড করতে পারবেন।
  • এই ৮ টি নাম্বার ধাপে, আপনি দেখুন আপনার যদি পূর্বে কোন পাসপোর্ট থেকে থাকে তাহলে আপনি অবশ্যই  yes আর যদি না থেকে থাকে তাহলে no  তে ক্লিক করবেন।
  • এর পরে আপনি আপনার পার্মানেন্ট এবং প্রেজেন্ট অ্যাড্রেস সঠিকভাবে লিখুন। যদি বর্তমান ও স্থায়ী ঠিকানা একই হয়। তাহলে নিচের বক্স এর মত এখানে টিক দিয়ে দিবেন।
  • এরপরে আবেদনকারী তার পিতা মাতার নাম এবং তাদের জাতীয় পরিচয় পত্র অনুসরণ করে বা  স্বামী বা স্ত্রীর নাম জাতীয় পরিচয় পত্র অনুসরণ করে লিখবে।
  • এখন আপনি জরুরি প্রয়োজনে যাতে পাসপোর্ট আঞ্চলিক অফিস গুলো আপনার সঙ্গে যোগাযোগ করতে পারে সেজন্য আপনার পরিবারের বাবা ভাই বোন বা অন্য কারো নাম ঠিকানা এবং মোবাইল নাম্বার প্রদান করুন।
  • এর পরে আপনি আপনার পাসপোর্ট এর ধরন, পাতা ও ডেলিভারি, সাধারণ বা জরুরী বাছাই করুন।
  • সবশেষে আপনার উপরের তথ্যগুলো পুনরায় আবারও আপনি সুন্দর ভাবে আপনার জাতীয় পরিচয়পত্রের সঙ্গে মিলিয়ে সবকিছু চেক দিয়ে আপনি সাবমিট বাটনে ক্লিক করুন।

উপরের দেওয়া সকল তথ্য গুলি যদি সঠিক হয়ে থাকে এবং আপনার আবেদনটি সঠিকভাবে সাবমিট হয়ে থাকে তাহলে আপনি আপনার আবেদন এর পিন কঁপি ২ পৃষ্ঠা পাবেন। অ্যাপ্লিকেশন সামারি এবং অনলাইন রেজিস্ট্রেশন ফরম। এগুলো আপনি প্রিন্ট করে নিতে পারবেন বা পিডিএফ ফাইল হিসেবে আপনার কম্পিউটারে সেভ করতে পারবেন। এবার পাসপোর্ট ফি জমা দিয়ে পাসপোর্ট অফিসে ফি জমা দিন।

আশাকরি আমাদের আজকের পোেস্টের মাধ্যমে আপনি পাসপোর্টের আবেদন ফরম পুরণ করা সম্পর্কিত সকল তথ্য জেনে গেছেন। সবাই ভালো থাকুন সুস্থ থাকুন আল্লাহ হাফেজ।

শেষ কথাঃ এই পাসপোর্ট সম্পর্কিত যেকোনো ধরনের তথ্য পেতে আমাদের ওয়েবসাইটে থাকা পাসপোর্ট এর যে ক্যাটাগরিতে রয়েছে সে ক্যাটাগরি থেকে সব ধরনের পাসপোর্ট সম্পর্কিত তথ্য গুলি আপনি জেনে নিতে পারবেন।

ট্যাগঃ পাসপোর্ট করতে কত টাকা লাগে ২০২৪,10 বছর মেয়াদি পাসপোর্ট করতে কত টাকা লাগে?,পাসপোর্ট করার নিয়ম ২০২৩ কত টাকা?,পাসপোর্ট ৪৮ পাতা ৬৪ পাতা কি আকি জিনিস?,পাসপোর্ট ভুল সংশোধন করতে কত টাকা লাগে?,পাসপোর্ট আবেদন করার নিয়ম ২০২৪,E-Passport Apply Online 2024,পাসপোর্ট করতে কি কি লাগে ২০২৪,ই পাসপোর্ট অনলাইন আবেদন করার নিয়ম,পাসপোর্ট বা ই পাসপোর্ট 

Post a Comment

0 Comments

Close Menu