পাসপোর্ট বা ই পাসপোর্ট পেতে কত দিন লাগে ?

পাসপোর্ট বা ই পাসপোর্ট পেতে কত দিন লাগে

আসসালামু আলাইকুম ! আশাকরি সবাই অনেক অনেক ভালো আছেন। পাসপোর্ট সেবা ব্লগে আপনাকে স্বাগতম। আমাদের আজকের পোস্টে পাসেপোর্ট সম্পর্কিত কিছু তথ্য শেয়ার করবো যেটা আপনার জানার অতিব জরুরি।


আমাদের আজকের পোস্টের মূল বিষয় হলো “ ই পাসপোর্ট কত দিনে পাওয়া যায় বা কত দিনের মধ্যে হাতে এসে যায়” এই সমস্ত বিষয় থাকছে আমােদের আজকের পোস্টে। আশাকরি শুরু থেকে শেষ অব্দি আমাদের পোস্টটি পড়বেন।


আজকের পোস্টটি করছি আমার নিজের বাস্তব অভিজ্ঞতা থেকে। কারণ কিছু দিন আগে আমি নিজে একটি পাসপোর্ট করেছি খুব অল্প সময়ের মধ্যে। যাইহোক আমার নিজের বাস্তব অভিজ্ঞা থেকে বলে দিবোিই পাসপোর্ট পেতে কত দিন সময় লাগে।

আমরা কিন্তু পুর্বের পোস্ট থেকে জেনেছি ই পাসপোর্ট করতে কি কি লাগে এবং পাসপোর্ট করতে কত টাকা খরচ হয়। আপনি চাই আমদের পূর্বের পোস্টটি দেখে আসতে পারেন। অথবা এখানে ক্লিক করুন।

আমরা হইতো সবাই কমবেশি জানি যে, পাসপোর্টের রয়েছে তিনটি ধরণঃ

১. সাধারণ

২. জরুরি

৩. অতি জরুরি

এই তিনটি বিষয় নিয়ে আমরা একটু পরে আলোচনা করবো।

তো তাহলে চলু জেনে নিই ই পাসপোর্ট পেতে কত দিন সময় লাগে সেই সম্পর্কে জেনে নিই।

ই পাসপোর্ট কত দিনে পাওয়া যায় ২০২৪

আমি যেহেতেু আগেই বলেছি যে,  আমি নিজেই একটি পাসপোর্ট করেছি কিছুদিন আগে। সেই অনুসারে আমি বলতে পারি যে, কত দিনের মধ্যে পাসপোর্টটি পেয়েছি। আশাকরি ধৈর্য্য সহকারে পোস্টটি পড়বেন।

ই পাসপোর্ট করতে কত দিন লাগে বা ই পাসপোর্ট কত দিনে পাওয়া যায় এ সম্পর্কে আমরা যখনই গুগলে বা অন্যান্য প্লাটফর্মে সার্চ করি বা বিভিন্ন দালাল চক্রের সঙ্গে কথা বলি, তখন বিভিন্ন বিভিন্ন রকম তথ্য তারা দিয়ে থাকেন।

তবে আমি আজকে আপনাদেরকে একদম সরকারি নিয়মে ই পাসপোর্ট কত দিনে পাওয়া যাবে সেই সম্পর্কে আপনাদেরকে বিস্তারিত জানিয়ে দিবো।

১. আপনি যদি ৪৮ পাতার ৫ বছর মেয়াদী ই-পাসপোর্ট নিতে চান তাহলে আপনাকে সরকারি ফি অনুযায়ী ৭,৫০০ টাকা দিতে হবে।
২. আপনি যদি ১০ বছর মেয়াদী ৪৮ পাতার ই-পাসপোর্ট নিতে চান তাহলে আপনাকে ১৫ দিনের পেতে ফি দিতে হবে ৫০০০ টাকা।
৩. এবং এই ১০ বছর মেয়াদী ৪৮ পাতার ই-পাসপোর্ট যদি আপনি জরুরী হিসেবে নেন তাহলে সাত দিন সময় লাগবে আপনাকে ফি দিতে হবে ৭,০০০ টাকা।
৪. এছাড়াও আপনি যদি ই পাসপোর্ট অতি জরুরী হিসেবে নেন। তাহলে আপনাকে ফি প্রদান করতে হবে ৯,০০০ টাকা এবং এটি আপনি ২-৩ কার্যদিবসের মধ্যে পেয়ে যাবেন।
৫. অর্থাৎ অতি জরুরী পাসপোর্ট ফিঙ্গার দেওয়ার তারিখ থেকে ২ কার্যদিবসের মধ্যে আপনি পেয়ে যাবেন।
৬. জরুরী পাসপোর্ট ফিঙ্গার দেওয়ার তারিখ থেকে ৭ বা ১০ কার্যদিবসের মধ্যে আপনি পেয়ে যাবেন।
৭. সাধারণ পাসপোর্ট ফিঙ্গার দেওয়ার তারিখ থেকে ১৫-২১ কার্যদিবসের মধ্যে পেয়ে যাবেন।

👉👉পাসপোর্ট করতে কত টাকা লাগে ২০২৪

আশাকরি ই পাসপোর্ট কত দিনে পাওয়া যায় সেই প্রশ্নের উত্তর আপনি পেয়ে গেছেন। তারপরেও যদি না বুঝতে পারেন তাহলে নিচে দেওয়া তথ্য গুলো আবার ফলো করুন। প্রয়োজনে একই লেখা একাধিক বার পড়ুন তাহলে সমস্যা সমাধান হয়ে যাবে।

ই-পাসপোর্টের তিনটি ধরনকে যে নামে বলে থাকে 

১. অতি জরুরী এটাকে সুপার এক্সপ্রেস বলা হয়। 

২. জরুরি এটাকে শুধু এক্সপ্রেস বলা হয় 

৩. সাধারণ এটিকে নিয়মিত বা রেগুলার বলা হয়।

ই-পাসপোর্টের তিনটি ধরন সম্পর্কে কিছু তথ্যঃ

১.অতি জরুরী সুপার এক্সপ্রেস ডেলিভারি - বায়োমেট্রিক তালিকাভুক্তির তারিখ থেকে ২ কার্যদিবসের মধ্যে ডেলিভারি দিয়ে থাকা হয়।

২.জরুরী এক্সপ্রেস ডেলিভেরি - বায়োমেট্রিক তালিকাভুক্তির তারিখ থেকে ৭ - ১০ কার্যদিবসের মধ্যে ডেলিভারি দেওয়া হয়ে থাকে।

৩.সাধারণ বা নিয়মিত বা রেগুলার ডেলিভারি - বায়োমেট্রিক তালিকাভুক্তির তারিখ থেকে ১৫ - ২১ কার্যদিবসের মধ্যে ডেলিভারি করা হয়ে থাকে।

আশা করছি উপরের তথ্য গুলো জানার পর আর কোনো প্রশ্ন থাকার কথা নয়। 

ই পাসপোর্ট করতে কি কি লাগে ২০২৪

আমাদের মধ্যে অনেকেই আছে যারা নতুন পাসপোর্ট করতে চান কিন্তু কি কি লাগবে সেই সম্পর্কে কিছু জানি না। আমাদের পূর্বের পোস্টে আমরা এই বিষয়ে বিস্তারিত আলোচনা করেছি। আপনি চাইলে সেই পোস্টটি দেখে আসতে পারেন অথবা এখানে ক্লিক করতে পারেন।

ই পাসপোর্ট করতে কত টাকা লাগে ২০২৪

আমাদের মধ্যে অনেকেই আছে যারা নতুন পাসপোর্ট করতে চান কিন্তু কত টাকা খরচ হবে সেই সম্পর্কে কিছু জানি না। আমাদের পূর্বের পোস্টে আমরা এই বিষয়ে বিস্তারিত আলোচনা করেছি। আপনি চাইলে সেই পোস্টটি দেখে আসতে পারেন অথবা এখানে ক্লিক করতে পারেন।

ই পাসপোর্ট কোন কোন জেলায় চালু হয়েছে

আমরা যারা ই পাসপোর্ট করতে চাযই তারা এবং তাদের মধ্যে অনেকেই জানিনা ই-পাসপোর্ট কোন কোন জেলায় চালু হয়েছে? অনেকেই গুগোল ই পাসপোর্ট কোন কোন জেলায় চালু হয়েছে এই সম্পর্কের জানতে চেয়ে সার্চ করে থাকেন এবং বিভিন্ন  ই-পাসপোর্ট আঞ্চলিক অফিসে চাকরিরত কর্মকর্তাদের  ফোন করে এই সম্পর্কে জানতে চাই।

তো আজকে আমি আপনাদেরকে এমন একটি লিংক দিয়ে দিব এই লিংকের মাধ্যমে আপনি সারাজীবন ই-পাসপোর্ট কোন কোন জেলায় চালু হয়েছে এবং কোন কোন জেলায় কবে চালু হবে এই সম্পর্কে একদম গভমেন্ট থেকে সরকারিভাবে আপনি এই আপডেটটি পেয়ে থাকবেন এই লিঙ্ক থেকে আপনি দেখে নিন ই পাসপোর্ট কোন কোন জেলায় চালু হয়েছে।

শেষ কথাঃ এই পাসপোর্ট সম্পর্কিত যেকোনো ধরনের তথ্য পেতে আমাদের ওয়েবসাইটে থাকা পাসপোর্ট এর যে ক্যাটাগরিতে রয়েছে সে ক্যাটাগরি থেকে সব ধরনের পাসপোর্ট সম্পর্কিত তথ্য গুলি আপনি জেনে নিতে পারবেন।

ট্যাগঃ পাসপোর্ট করতে কত টাকা লাগে ২০২৪,10 বছর মেয়াদি পাসপোর্ট করতে কত টাকা লাগে?,পাসপোর্ট করার নিয়ম ২০২৩ কত টাকা?,পাসপোর্ট ৪৮ পাতা ৬৪ পাতা কি আকি জিনিস?,পাসপোর্ট ভুল সংশোধন করতে কত টাকা লাগে?,5 বছর মেয়াদি পাসপোর্ট করতে কত টাকা লাগে,10 বছর মেয়াদি পাসপোর্ট করতে কত টাকা লাগে ২০২৪,১০ বছর মেয়াদি ই-পাসপোর্ট করতে কি কি লাগে,বাংলাদেশে পাসপোর্ট করতে কি কি লাগে,পাসপোর্ট করার নিয়ম ২০২৪,জরুরি পাসপোর্ট করতে কত দিন লাগে, পাসপোর্ট করতে কত দিন সময় লাগে ২০২৪?,১০ বছরের পাসপোর্ট ফি কত?,ই পাসপোর্ট সর্বনিম্ন কত দিনে পাওয়া যায়?,ই পাসপোর্ট কত দিনে পাওয়া যায় ২০২৪,১০ বছর মেয়াদি ই-পাসপোর্ট করতে কি কি লাগে,জরুরি পাসপোর্ট করতে কত দিন লাগে


Post a Comment

0 Comments

Close Menu